নেত্রকোণার সুসং সরকারি কলেজের বিভিন্ন স্থাপনা মুক্তিযুদ্ধে শহিদদের নামে করার দাবি

নেত্রকোণার সুসং সরকারি কলেজের বিভিন্ন স্থাপনা মুক্তিযুদ্ধে শহিদদের নামে করার দাবি

নিজস্ব প্রতিবেদক, বাঙলার কাগজ ও ডন; নূর আলম, নেত্রকোণা : নেত্রকোণার দুর্গাপুর উপজেলার সুসং সরকারি মহাবিদ্যালয়ের আয়োজনে বৃহস্পতিবার (২৩ মার্চ) অনুষ্ঠিত হলো ২৫ মার্চ গণহত্যা ও মহান মুক্তিযুদ্ধের স্মৃতিচারণমূলক আলোচনা সভা।

আলোচকেরা শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, তোমরা আগামী দিনের জাতির স্বপ্ন আকাঙ্ক্ষার প্রতিচ্ছবি। তাই তোমাদের উচিত মহান মুক্তিযুদ্ধের চেতনা আদর্শে বড় হওয়া, সঠিক কাজটি করা এবং দেশ ও জাতির জন্য নিজেকে নিবেদিত করা। তবেই জাতির জনকের স্বপ্নের সোনার বাংলাদেশ প্রতিষ্ঠিত হবে।

প্রধান অতিথির বক্তব্যে সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন তালুকদার বলেন, আমি একাত্তরের রণাঙ্গনের একজন সৈনিক হিসেবে আজ এখানে এসেছি আমাদের অর্জিত স্বাধীনতার পতাকাকে তোমাদের হাতে দিয়ে যেতে। এ দেশের মানচিত্র তোমরা মর্যাদার সহিত রক্ষা করবে। আজ বাংলাদেশ মোটামুটি স্মার্ট বাংলাদেশে পৌঁছেছে, সেই স্মার্ট বাংলাদেশের যথার্থ সৈনিক হতে হলে এখনি তোমাদের প্রস্তুত হতে হবে।

তিনি বলেন, দুর্গাপুরের মুক্তিযুদ্ধের ইতিহাস তোমাদের জানতে হবে। এখানকার মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ সংগঠকদের সম্পর্কে জানতে হবে।

এ সময় তিনি গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন শহিদ বুদ্ধিজীবী অধ্যাপক আরজ আলী, শহিদ সন্তোষ কুমার বিশ্বাস, শহিদ আব্দুল আওয়াল, বীর মুক্তিযোদ্ধা মো. জালাল উদ্দিন তালুকদার, মহান মুক্তিযুদ্ধ সংগঠক মীর হোসেন মুক্তার, মহান মুক্তিযুদ্ধ সংগঠক মুহম্মদ নাসির উদ্দিন সরকারসহ অপরাপর একাত্তরের সহযোদ্ধাকে। 

তিনি বলেন, এ কলেজ এ অঞ্চলের সর্বোচ্চ বিদ্যাপিঠ। এর গৌরব ও ঐতিহ্যও অনেক। এখানে প্রিন্সিপাল মহোদয় আছেন, আমি তাঁকে অনুরোধ করবো, এ কলেজের প্রতিটি কক্ষ, হলরুম, সেমিনার ও লাইব্রেরির নাম জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও এখানকার স্থানীয় শহিদ ব্যক্তিবর্গ, বীর মুক্তিযোদ্ধা ও মহান মুক্তিযুদ্ধ সংগঠকদের নামে নামকরণ করা জন্য। এর ফলে আমাদের সন্তানেরা মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে জানতে আগ্রহী হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা ওয়াসিম উদ্দিন ও আব্দুল আজিজ। কলেজ প্রভাষকদের মধ্যে উপস্থিত ছিলেন মো. আনোয়ারুল হক, শাজাহান সিরাজ , এ কে এম সফিক উল আজিজ, মো. মনিরুল ইসলাম, সমরচন্দ্র সেন, মো. আলী আকবর, মো. সায়েদুর রহমান, পলি দাস পাপলু, এ কে এম ওয়াবায়দুল্লাহ প্রমুখ। 

আলোচনা সভায় সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) আইনুল হক। সঞ্চালনায় ছিলেন প্রভাষক জাহাঙ্গীর কবির (জনপদ চৌধুরী)।

আলোচনা সভা শেষে কলেজ কর্তৃপক্ষ উপস্থিত তিন বীর মুক্তিযোদ্ধাকে তিনটি পাঞ্জাবি উপহার দেন।