নজরুলকে ‘জাতীয় কবি’ ঘোষণা করে গেজেট প্রকাশ করতে রুল।

নজরুলকে ‘জাতীয় কবি’ ঘোষণা করে গেজেট প্রকাশ করতে রুল।

নিজস্ব প্রতিবেদন, বাঙলা কাগজ : কবি কাজী নজরুল ইসলামকে আনুষ্ঠানিকভাবে ‘বাংলাদেশের জাতীয় কবি’ ঘোষণা করে গেজেট বিজ্ঞপ্তি জারি করতে কেনো নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলা একাডেমির মহাপরিচালক এবং নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালককে আগামী ৪ সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

কাজী নজরুল ইসলামকে আনুষ্ঠানিকভাবে ‘বাংলাদেশের জাতীয় কবি’ হিসেবে ঘোষণা করে গেজেট বিজ্ঞপ্তি জারির জন্য সরকারের নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের ১০ জন আইনজীবীর দায়ের করা রিট আবেদনের প্রেক্ষিতে বুধবার (২০ জুলাই) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের বেঞ্চ এই রুল জারি করেন।

আইনজীবী আসাদ উদ্দিন চলতি বছরের ২২ জুন হাইকোর্টে জনস্বার্থ মামলা হিসেবে রিট আবেদনটি জমা দিয়ে বলেন, দেশের সব নাগরিক জানলেও কবি কাজী নজরুল ইসলাম যে বাংলাদেশের জাতীয় কবি, তার আনুষ্ঠানিক কোনও স্বীকৃতি নেই।

কয়েকটি প্রকাশিত প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে ওই রিট আবেদনে আরও বলা হয়, ১৯২৯ সালের ১৫ ডিসেম্বর কাজী নজরুল ইসলামকে বাংলার মানুষের পক্ষ থেকে কলকাতার অ্যালবার্ট হলে সংবর্ধনা দেওয়া হয়। নেতাজী সুভাষচন্দ্র বসু ও শেরে বাংলা এ কে ফজলুল হকসহ অনেক বিশিষ্ট ব্যক্তি ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সেখানে কাজী নজরুল ইসলামকে জাতীয় সম্মাননা দেওয়া হয়েছিলো।

রিট আবেদনে উল্লেখ করা হয়, বাংলাদেশে ১৯৮৭ সাল থেকে কাজী নজরুল ইসলামকে জাতীয় কবির মর্যাদা দেওয়া হলেও এ বিষয়ে কোনও সরকারি বা রাষ্ট্রীয় স্বীকৃতি নেই।

এই রিট আবেদনের শুনানিতে রাষ্ট্রপক্ষে প্রতিনিধিত্ব করেন সহকারী অ্যাটর্নি জেনারেল আবুল কালাম খান।