দাউদকান্দিতে হচ্ছে মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর

দাউদকান্দিতে হচ্ছে মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর

নিজস্ব প্রতিবেদক, বাঙলার কাগজ ও ডন; কুমিল্লা : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কালজয়ী ঐতিহাসিক রেসকোর্স ময়দানের ভাষণটি ছিলো মূলত স্বাধীনতার ঘোষণা। তাঁর বাগ্মী কাব্যিক ঢেউ জাগানো ভাষণে সাড়া দিয়ে পরাধীনতার শৃঙ্খল ভেঙ্গে স্বাধীনতার স্বাদ নিতে লাখো লাখো তরুণ-যুবা, আবাল-বৃদ্ধ-বণিতা ঝাঁপিয়ে পড়েছিলো স্বাধীনতা যুদ্ধে।

দীর্ঘ ৯ মাসের যুদ্ধ শেষে ৩০ লাখ শহিদ আর অগণিত মা-বোনদের সম্ভ্রমের বিনিময়ে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর একটি লাল-সবুজের পতাকা, একটি স্বাধীন ভূখণ্ড জয় হয়েছিলো, যার নাম ‘বাংলাদেশ’। এর মধ্য দাউদকান্দি উপজেলায় মুক্তিযুদ্ধের সময়ে রয়েছে ভিন্ন এক ইতিহাস। এই ইতিহাস সংরক্ষণ করে রাখতে উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজর (অবসর) মোহাম্মদ আলীর ঐকান্তিক প্রচেষ্টা ও বদান্যতায় মহান স্বাধীনতার ৫১ বছর পর উপজেলার জারীফ আলী শিশু পার্কে নির্মিত হতে যাচ্ছে ‘মুক্তিযুদ্ধ জাদুঘর ও পাঠাগার’।

এ বিষয়ে উপজেলার মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা খোরশেদ আলম বাঙলার কাগজ ও ডনকে জানান, আমি উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজর (অবসর) মোহাম্মদ আলীর এমন উদ্যোগকে স্বাগত জানাই। বীর মুক্তিযোদ্ধাদের জন্য এটি একটি সম্মানের বিষয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মহিনুল হাসান বাঙলার কাগজ ও ডনকে বলেন, জাতির গর্বিত সূর্য সন্তান বীর মুক্তিযোদ্ধারা। স্থানীয় মুক্তিযোদ্ধাদের দীর্ঘদিনের দাবি ছিলো পৌরসভার মধ্যে একটি মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর নির্মাণ করা।

তিনি আরও বলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যানের ঐকান্তিক প্রচেষ্টা এবং জেলা প্রশাসন থেকেও এই জাদুঘর নির্মাণে আমরা সহযোগিতা পেয়েছি।