ঢাকা সিটির প্রথম মেয়র ব্যারিস্টার আবুল হাসনাত মারা গেছেন।

ঢাকা সিটির প্রথম মেয়র ব্যারিস্টার আবুল হাসনাত মারা গেছেন।

নিজস্ব প্রতিবেদন, বাঙলা কাগজ : ঢাকা সিটি করপোরেশনের প্রথম মেয়র ব্যারিস্টার আবুল হাসনাত মারা গেছেন। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) ভোর ৫টায় লন্ডনে নিজের বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে জানিয়েছেন তাঁর ছেলে রাজীব হাসনাত।

ব্যারিস্টার হাসনাত বার্ধ্যক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী নাসরিন বেগম, এক ছেলে রাজীব হাসনাত ও মেয়ে ফারাহ হাসনাতকে রেখে গেছেন।

২০১৯ সালে যুক্তরাজ্যে যান ব্যারিস্টার হাসনাত। করোনা সংক্রমণের কারণে তিনি আর দেশে ফিরতে পারেন নি। তাঁর ছেলে রাজীব জানান, লন্ডনে বার্ধক্যজনিত জটিলতার চিকিৎসা নিচ্ছিলেন তাঁর বাবা।

ব্যারিস্টার হাসনাত পুরান ঢাকার হাজী গণি সর্দারের তৃতীয় ছেলে। গনি সর্দার আজিমপুর ইউনিয়ন কমিটির চেয়ারম্যান ছিলেন। ১৯৭৭ থেকে ১৯৮২ সাল পর্যন্ত ঢাকা সিটি করপোরেশনের মেয়র ছিলেন ব্যারিস্টার হাসনাত। ১৯৯০ সালে তিনি ঢাকা সিটি করপোরেশনের প্রথম মেয়র নির্বাচিত হন।

১৯৭৮ সালে জিয়াউর রহমান বিএনপি প্রতিষ্ঠা করলে তার প্রথম কমিটির সদস্য ছিলেন ব্যারিস্টার হাসনাত। রাষ্ট্রপতি বিচারপতি আবদুস সাত্তার এবং এইচ এম এরশাদের মন্ত্রিসভায় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ছিলেন তিনি। ১৯৯০ সালে তিনি জাতীয় পার্টিতে যোগ দেন এবং উপ-নির্বাচনে ঢাকা-৯ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন।

এরশাদের পতনের পরপরই জাতীয় পার্টি ছেড়ে আবার নিজের প্রতিষ্ঠিত দল বিএনপিতে যোগ দেন ব্যারিস্টার হাসনাত। তখন তিনি স্থায়ী কমিটির সদস্য হন। অবশ্য পরে তিনি আইন পেশায় সক্রিয় হন।