জি-২০ সম্মেলন সফল করতে যে আহ্বান জানালেন মোদি

জি-২০ সম্মেলন সফল করতে যে আহ্বান জানালেন মোদি

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : সেপ্টেম্বরে ভারতের রাজধানী দিল্লিতে অনুষ্ঠিত হবে জি-২০ শীর্ষ সম্মেলন। সম্মেলনে ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের গুরুত্বপূর্ণ নেতারা অংশ নেবেন। তাঁদের আতিথেয়তার জন্য থাকবে কড়া নিরাপত্তাসহ নানা আয়োজন। এর ফলে কিছুটা অসুবিধায় পড়তে হতে পারে জনগণকে। অসুবিধা হওয়া সত্ত্বেও সম্মেলন সফল করতে জনগণকে সহায়তার আহ্বান জানিয়েছেন মোদি।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ৯ থেকে ১০ সেপ্টেম্বর ভারতের রাজধানীতে এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে ইউরোপীয় ইউনিয়ন এবং আমন্ত্রিত অতিথি দেশগুলোর ৩০টিরও বেশি রাষ্ট্রপ্রধান এবং শীর্ষ কর্মকর্তারা অংশ নেবেন। একইসঙ্গে ১৪টি আন্তর্জাতিক সংস্থার প্রধানদেরও অংশগ্রহণের সম্ভাবনা রয়েছে।

নরেন্দ্র মোদি বলেন, ‘পুরো দেশ জি-২০ সম্মেলনের আয়োজক, কিন্তু অতিথিরা দিল্লিতে আসছেন। জি-২০ শীর্ষ সম্মেলন সফল করার জন্য দিল্লির বাসিন্দাদের একটি বিশেষ দায়িত্ব রয়েছে। তাঁদের নিশ্চিত করতে হবে দেশের সুনাম যেনো একটুও ক্ষতিগ্রস্ত না হয়।’

দক্ষিণ আফ্রিকা এবং গ্রিস সফর থেকে ফিরে তিনি বেঙ্গালুরুতে একটি সংক্ষিপ্ত যাত্রাবিরতি দিয়েছেন। এখানে তিনি চন্দ্রযান-৩ এর সাফল্যের জন্য বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন। তখন তিনি বলেন, বিশ্ব নেতাদের আগমনের কারণে ট্রাফিক নিয়ম পরিবর্তন করা হবে। এজন্য দিল্লির বাসিন্দারা অসুবিধার সম্মুখীন হতে পারে।

নরেন্দ্র মোদি বলেন, ‘৫ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত অনেক অসুবিধা হবে এবং আমি তার জন্য অগ্রিম ক্ষমাপ্রার্থী। তাঁরা আমাদের অতিথি, ট্রাফিক নিয়ম পরিবর্তন করা হবে। আপনাদের বেশ কয়েকটি জায়গায় যেতে বাধা দেওয়া হবে, তবে এগুলো প্রয়োজনীয়। দিল্লির বাসিন্দারা সম্মেলনের জন্য একটি বড় দায়িত্ব পেয়েছে। জাতীয় পতাকা যেনো গর্বের সঙ্গে উঁচুতে উড়তে পারে, সে দায়িত্ব আপনাদের হাতে।’