জামায়াত-শিবির বলে কথা নেই, অরাজকতা করলেই ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী

জামায়াত-শিবির বলে কথা নেই, অরাজকতা করলেই ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, বাঙলার কাগজ ও ডন; রাজশাহী : রাজনীতির মাঠে যারাই অরাজকতা সৃষ্টি করবে, তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

তিনি বলেন, জামায়াত-শিবির বলে কথা নেই। যারাই দেশে অরাজকতা সৃষ্টি করবে, তাদের বিরুদ্ধেই আইনগত ব্যবস্থা নেব এবং নিচ্ছি। যারাই রাজনীতি করবে, তাদের রাজনীতির আদর্শ মেনে চলতে হবে। রাজনৈতিক দলগুলো নিয়ম-কানুন মেনে না চললে তাদের জবাব দিতে হবে।

বুধবার (২১ ডিসেম্বর) সকালে রাজশাহীর বাঘা উপজেলায় আনসার ও ভিডিপির নতুন ভবনের উদ্বোধনে এসে তিনি এসব কথা বলেন।

দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভালো আছে এবং পুলিশ বাহিনী দেশপ্রেম ও বীরত্বের সঙ্গে কাজ করছে উল্লেখ করে এ সময় মন্ত্রী আনসার ও ভিডিপি বাহিনীর প্রশংসা করেন।

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, আনসার বাহিনীকে যখন যেখানে সরকারের প্রয়োজন ব্যবহার করা হয়। প্রতিটি বাহিনী অত্যন্ত দক্ষতার সঙ্গে কাজ করছে। আমরা নির্বাচনে যখন পুলিশ দিতে পারি নি, তখন আনসার দিয়েছি।

তিনি বলেন, দেশে যখন অগ্নিসন্ত্রাস হয়েছিলো, তখন দুই লাখ আনসার বীরত্বের সঙ্গে কাজ করেছেন। বিশেষ করে রেললাইন চালুরে জন্য তাঁরা সুনাম কুড়িয়েছেন। পুলিশের পাশাপাশি তাঁরাও জনগণের নিরাপত্তা নিশ্চিত করেছেন। নির্বাচন ও পূজা উদ্‌যাপনে তাঁরাই অধিক দায়িত্ব পালন করে প্রশাসনকে সহযোগিতা করেন।

এ সময় বাংলাদেশ-ভারত সম্পর্কের প্রসঙ্গে তিনি বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বর্তমান সরকার এক অনন্য উচ্চতায় নিয়ে গেছে। মহান মুক্তিযুদ্ধে ভারতের অবদান অনস্বীকার্য। আর সীমান্তে হত্যাকাণ্ড বন্ধে ভারতের সঙ্গে আলোচনা হয়েছে। তাঁরাও এ ধরনের হত্যা সমর্থন করে না।

সীমান্ত এলাকায় অবাধ বিচরণের বিষয়টি খেয়াল রাখতে বাংলাদেশ সরকারকে ভারত অনুরোধ করেছে জানিয়ে মন্ত্রী বলেন, সরকার সেদিকেও নজর রাখছে। সীমান্তে সমস্যা হলে তাৎক্ষণিকভাবে পতাকা বৈঠক হচ্ছে। 

‘এ ছাড়া দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিভিন্ন সমস্যা ও সঙ্কট নিরসনে যৌথভাবে কাজ করে যাচ্ছে।’

অনুষ্ঠানে আরও উপস্থিতি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সংরক্ষিত আসনের সংসদ সদস্য আদিবা আনজুম মিতা, আনসার বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান, রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, জেলা পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন, বাঘা উপজেলায় চেয়ারম্যান লায়েব উদ্দীন লাভলু।

এর আগে সকাল ১০টার দিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বাঘা এবং তানোরের নবনির্মিত আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মডেল উপজেলা ভবনের উদ্বোধনী নামফলক উন্মোচন করেন।

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মাঠ পর্যায়ের কার্যক্রম আরও গতিশীল এবং যুগোপযোগী করার জন্য দেশের ১৩ উপজেলায় আনসার ও ভিডিপি মডেল ভবন নির্মাণের কার্যক্রম চলমান রয়েছে এবং নয়টি উপজেলায় নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। এর মধ্যে রাজশাহী জেলার বাঘা এবং তানোরে মডেল ভবন নির্মাণ করা হয়েছে।

পরে দুপুর ১টার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল রাজশাহী জেলা পুলিশ লাইনসে বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন করে। এরপর তিনি বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধনের পর সাংবাদিকের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আওয়ামী লীগ একটি বিশাল রাজনৈতিক দল; জনসমর্থিত পার্টি। আওয়ামী লীগের নেতৃত্বে দেশে স্বাধীনতা যুদ্ধ হয়েছে। দেশ স্বাধীন হয়েছে। আওয়ামী লীগের নেতৃত্বেই দেশের উন্নয়ন হয়েছে। নির্বাচন নিয়ে অন্য দলগুলোর কে কী করলো তা দেখার আওয়ামী লীগের এখনও সময় হয় নি।

আরেক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, দেশে একটি আইন আছে; সেই আইনের ভিত্তিতে আমরা চলছি। তত্ত্বাবধায়ক সরকার কোনও আইনে নেই। তাই তত্ত্বাবধায়ক সরকারের প্রশ্নই আসে না। বিশ্বের অন্য দেশে যেভাবে নির্বাচন হয়, বাংলাদেশেও সেভাবেই হবে।

তিনি আরও বলেন, অন্য দলগুলো নির্বাচনে আসবে কি-না, সেটি তাঁদের রাজনৈতিক সিদ্ধান্ত। নির্বাচনে আসার সিদ্ধান্ত শেষ পর্যন্ত নেবে কি-না, সেটি তারাই জানে। এখানে আমাদের কিছু বলার নেই।