গয়েশ্বর : মনোবল অটুল থাকলে বিনা যুদ্ধে জয়লাভ করবো।

গয়েশ্বর : মনোবল অটুল থাকলে বিনা যুদ্ধে জয়লাভ করবো।

নিজস্ব প্রতিবেদন, বাঙলা কাগজ : দেশের ‘জাতীয়তাবাদী গণতান্ত্রিক শক্তির’ সাহস, আস্থা ও মনোবল অটুল থাকলে বিনা যুদ্ধে সরকারের বিরুদ্ধে জয় লাভ করা যাবে বলেই মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

আজ শনিবার (৪ জুন) জাতীয় প্রেসক্লাবে শ্রমিক দলের উদ্যোগে ‘বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪১তম মৃত্যুবার্ষিকীর’ আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

সভায় তিনি বলেন, এই সরকারের অধীনে কোনও নির্বাচনে অংশগ্রহণ করবে না দেশের গণতান্ত্রিক ও জাতীয়তাবাদী রাজনৈতিক দলগুলো। দেশ ও জনগণের কথা মাথায় রেখে এ অঙ্গীকারের প্রতি সকলের আস্থা অটুল থাকতে হবে। তাহলে সরকারের বিরুদ্ধে বিনা যুদ্ধে জয়লাভ করা সম্ভব।

গয়েশ্বর চন্দ্র রায় আরও বলেন, ‘আজকে ক্ষমতাসীন আওয়ামী লীগের নিচের দিকের নেতাকর্মীদের যে আস্ফালন, তা দেখে মনে হচ্ছে, তারা জানেন না, তাদের নেত্রী কখন আত্মসমর্পণ করবে।’ 

‘এই অবুঝ আওয়ামী লীগ নেতাকর্মীদের বলছি, রাস্তায় নেমে বিএনপির উপর আক্রমণ, মারামারি ও গোলাগুলি করার আগে আপনার নেত্রীর কাছে জিজ্ঞাস করেন, তিনি কি আত্মসমর্পণ করবেন না? যদি করে, কখন। তারিখটা খুব কাছাকাছি।’

তিনি আরও বলেন, রাষ্ট্র পরিচালনার জন্য বড় শক্তি অর্থনৈতিক ম্যানেজমেন্ট। কিন্তু গত কয়েক বছরে শেয়ার মার্কেটসহ বিভিন্ন জায়গা থেকে যেভাবে অর্থ বিদেশে পাচার হয়েছে, তাতে দেশের অর্থনৈতিক অবস্থা শূন্য হয়ে গেছে। আগে তো তলাবিহীন ঝুঁড়ি ছিলো, এখন হয়তো দেখা যাবে তলা আছে ঝুঁড়িই নেই। সুতরাং এই অবস্থার মধ্যদিয়ে দেশ পরিচালনা করা খুব কষ্টের।

নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, ‘আমাদের ওপর আঘাতের পর আঘাত করা, পুলিশ দিয়ে দমন করা সম্ভব হবে না। এই সরকারের পক্ষে দেশ পরিচালনা করা সম্ভব নয়।’

শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন বিএনপি নেতা আব্দুস সালাম ও হুমায়ুন কবির খানসহ আরও কয়েকজন।