গাজার বিষয় অনুমোদন করেছেন নেতানিয়াহু

গাজার বিষয় অনুমোদন করেছেন নেতানিয়াহু

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : গাজা যুদ্ধবিরতির বিষয়ে নতুন আলোচনার অনুমোদন দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) ফিলিস্তিনি ভূখণ্ডে মানুষের কাছে জরুরি মানবিক সহায়তা পৌঁছে দেওয়ার জন্য ইসরায়েলকে নির্দেশ দেওয়ার পরদিন শুক্রবার (২৯ মার্চ) এই অনুমোদন দিলেন তিনি। খবর এএফপি’র।

এই সপ্তাহে গাজায় অবিলম্বে ‍যুদ্ধবিরতির দাবিতে একটি প্রস্তাব পাস করেছিলো জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। তবে শুক্রবার গাজার হাসপাতালসহ সর্বত্র যুদ্ধ অব্যাহত ছিলো। সংঘর্ষ আঞ্চলিক পর্যায়েও ছড়িয়েছে। কারণ ইসরায়েল বলেছিলো, তাঁরা লেবাননে হিজবুল্লাহ রকেট কমান্ডারকে হত্যা করেছে এবং সিরিয়ায় হামলায় বেশ কয়েকজন হিজবুল্লাহ যোদ্ধা নিহত হয়েছে।

নেতানিয়াহু’র কার্যালয় বলেছে, গাজা যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তির বিষয়ে নতুন আলোচনা দোহা এবং কায়রোতে অনুষ্ঠিত হবে। এতে আগামী দিনে আলোচনায় এগিয়ে যাওয়ার নির্দেশিকাসহ সকল বিষয় অন্তর্ভুক্ত থাকবে। ইসরায়েলের সামরিক বাহিনী শুক্রবার বলেছে, তারা ১২তম দিনের জন্য অঞ্চলের বৃহত্তম আল-শিফা হাসপাতালে অভিযান চালিয়ে যাচ্ছে।

হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, উপকূলীয় অঞ্চলজুড়ে রাতারাতি কয়েক ডজন লোক নিহত হয়েছে। এর মধ্যে দক্ষিণাঞ্চলীয় রাফা শহরের একটি বাড়িতেই ১২ জন নিহত হয়েছেন। এখানে ইসরায়েলের স্থল অভিযানের আগে নিয়মিত বোমা হামলা করা হয়েছে।