নেতানিয়াহু : গাজার রাফাহ এলাকায় অভিযান চালানো হবে

নেতানিয়াহু : গাজার রাফাহ এলাকায় অভিযান চালানো হবে

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিররতির আলোচনা স্থগিত করেছেন। একইসঙ্গে যুদ্ধবিরতির বিষয়ে হামাসের দাবিগুলো ‘বিভ্রান্তিকর’ বলেও উল্লেখ করেছেন তিনি। এ ছাড়া ফিলিস্তিনের গাজার রাফাহ এলাকায় সেনা অভিযান চালানোর বিষয়ে আবারও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, রাফায় সেনা অভিযান না চালাতে সমালোচকদের অনেকে ইসরায়েলের প্রতি আহ্বান জানাচ্ছেন। তাঁরা আসলে ইসরায়েলকে হামাসের বিরুদ্ধে যুদ্ধে পরাজয় মেনে নিতে বলছেন।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, নেতানিয়াহু বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অনুরোধে ইসরায়েল কায়রোতে যুদ্ধবিরতি আলোচনার জন্য আলোচকদের পাঠিয়েছিলো। কিন্তু তাঁরা আরও বিস্তৃত আলোচনা করতে পারেন নি। কারণ, হামাসের দাবিগুলো বিভ্রান্তিকর।

নেতানিয়াহু আরও বলেন, পূর্বশর্ত ছাড়াই সরাসরি আলোচনার মাধ্যমে ভালো লক্ষ্যে পৌঁছানো যেতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় যুদ্ধবিরতিতে পৌঁছাতে এবং হামাস ও অন্যান্য প্রতিরোধ গোষ্ঠীর হাতে আটক থাকা শতাধিক ইসরায়েলি জিম্মি মুক্তির জন্য মিশর ও কাতারের মধ্যস্থতায় হওয়া আলোচনায় এখনও কোনও ফলাফল আসে নি। গত মঙ্গলবার কায়রোতে এক দফা সিদ্ধান্তহীন আলোচনা শেষ হয়েছে।

ইসরায়েলের আলোচকেরা কেনো আরও আলোচনার জন্য কায়রোতে ফিরে আসেন নি- এক সংবাদ সম্মেলনে এমন প্রশ্ন করা হলে নেতানিয়াহু বলেন, হামাসের কাছে থেকে বিভ্রান্তিকর দাবি ছাড়া আমরা কিছুই পাই নি। এই দাবিগুলোর মধ্যে রয়েছে যুদ্ধের অবসান এবং হামাসকে আগের মতোই ছেড়ে দেওয়া, ইসরায়েলের কারাগার থেকে ‘হাজার হাজার খুনিকে’ মুক্ত করা, এমনকি জেরুজালেমের বিষয়েও তাদের (হামাসের) দাবি রয়েছে।