গাইবান্ধায় বিজয় দিবস উদ্‌যাপিত হয় নি একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে!

গাইবান্ধায় বিজয় দিবস উদ্‌যাপিত হয় নি একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে!

নিজস্ব সংবাদদাতা, বাঙলার কাগজ ও ডন; কাজী নজরুল ইসলাম, গাইবান্ধা : গাইবান্ধার পলাশবাড়ীর কিশোরগাড়ী ইউনিয়নের উত্তর সুলতানপুর বাড়াইপাড়া প্রাথমিক বিদ্যালয়। বিদ্যালয়টির ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুর রউফের চরম অবহেলা ও উদাসীনতার কারণে তাতে বিজয় দিবস উদ্‌যাপিত হয় নি। এমন অভিযোগই পাওয়া গেছে তাঁর বিরুদ্ধে। আর একই ইউনিয়নের চকবালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সকাল ১১টা ২০ মিনিটে উপস্থিত হয়ে বিদ্যালয়টি তালাবদ্ধ অবস্থায় পাওয়া গেছে। এক্ষেত্রে শুধু বিদ্যালয়টিতে জাতীয় পতাকা উত্তোলিত অবস্থায় দেখা গেছে। পাশাপাশি দুপুর ১২টা ১৫ মিনিটে গণেশপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়েও দেখা গেলো একই অবস্থা। এই বিদ্যালয়ও ছিলো তালাবদ্ধ। শুধু উড়ছিলো জাতীয় পতাকা।

সার্বিক ব্যাপারে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুজ্জামান বাঙলার কাগজ ও ডনকে বলেন, যে সকল বিদ্যালয়ে মহান বিজয় দিবস উদ্‌যাপন করা হয় নি, তাদের ব্যাপারে তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, বাড়াইপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় বিজয় দিবসের দিন সকাল ১০টা ৪৫ মিনিটেও পতাকাবিহীন অবস্থায় তালাবদ্ধ হয়ে আছে। বিদ্যালয়টির পাশের বাড়ির শিক্ষার্থীদের মাঠে খেলাধুলা করতে দেখা গেছে। তাঁরা জানায়, বিদ্যালয়টিতে ৪ জন শিক্ষক রয়েছেন। সহকারি শিক্ষক কেউ বিদ্যালয়ে আসেন নি। বিদ্যালয়ে জাতীয় পতাকাও উত্তোলন করা হয় নি। 

এ ব্যাপারে চকবালা সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং গণেশপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিজয় দিবস উদ্‌যাপন না করার ক্ষেত্রে সংশ্লিষ্টদের বক্তব্য জানা সম্ভব হয় নি।

অভিযোগের ব্যাপারে বাড়াইপাড়া প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুর রউফের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বাঙলার কাগজ ও ডনকে বলেন, ‘আমি (বিদ্যালয়ে) পরে যাবো।’

জানতে চাইলে সহকারী শিক্ষা কর্মকর্তা ফিরোজ কবীর বাঙলার কাগজ ও ডনকে বলেন, ‘দিবসটি উদ্‌যাপনের জন্য প্রতিটি বিদ্যালয়ে আলাদা সরকারি বরাদ্দ রয়েছে। যাঁরা দিবসটি পালন করে নি, তাঁদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’

জানা গেছে, সরকার প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে মহান বিজয় দিবস উদ্‌যাপনের জন্য অর্থ বরাদ্দ দিয়ে থাকে। আর প্রতিটি বিদ্যালয়ে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনসহ বিভিন্ন কর্মসূচি উদ্‌যাপনের নির্দেশ প্রদান করা রয়েছে।