ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পুনর্বাসনের নির্দেশ প্রধানমন্ত্রীর

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পুনর্বাসনের নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ ও ডন : রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ক্ষয়ক্ষতি নির্ধারণের মাধ্যমে তাঁদের পুনর্বাসনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। এ ঘটনায় আহত হয়ে যাঁরা হাসপাতালে ভর্তি হয়েছেন, তাঁদের ১৫ হাজার টাকা করে সহায়তা দেওয়ারও কথা বলেছেন তিনি।

মঙ্গলবার (৪ এপ্রিল) বিকেলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ভবনের বুড়িগঙ্গা হলে সাংবাদিকদের ব্রিফিংকালে প্রধানমন্ত্রীর এ নির্দেশনার কথা জানিয়েছেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার (৪ এপ্রিল) ভোর ৬টা ১০ মিনিটে বঙ্গবাজারে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একে একে প্রায় ৫০টি ইউনিট ঘটনাস্থলে যায়। তাঁদের সঙ্গে পুলিশ, র‌্যাব, সীমান্তরক্ষী বাহিনী বিজিবি ও সশস্ত্র বাহিনীর সম্মিলিত প্রচেষ্টায় বেলা ১টার দিকে ভয়াবহ এই আগুন নিয়ন্ত্রণে আসে। আগুনে পোড়ে আশপাশের আরও চার-পাঁচটি মার্কেটও। এমনকি পুলিশের একটি ব্যারাকেও আগুন লাগে।

ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা অগ্নিকাণ্ডের বিষয়টিতে সমন্বয় করছেন। তিনি নির্দেশ দিয়েছেন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ক্ষতির পরিমাণ নির্ধাণের পর তাঁদের পুনর্বাসনের জন্য কাজ করতে। মন্ত্রণালয় থেকে জেলা প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে, আহত হয়ে যাঁরা হাসপাতালে ভর্তি রয়েছেন, তাঁদের ১৫ হাজার টাকা করে সহায়তা দেওয়া হবে।’

অগ্নিকাণ্ডের সূত্রপাত প্রসঙ্গে ডা. এনামুর রহমান বলেন, ‘তদন্ত প্রতিবেদন না আসা পর্যন্ত সুনির্দিষ্ট করে কিছু বলা যাচ্ছে না, কোথা থেকে আগুনের সূত্রপাত হয়েছে। দুর্ঘটনার সূত্রপাত এখনো জানা সম্ভব হয় নি। তদন্ত কমিটির প্রতিবেদনের পরই মূল কারণ জানা যাবে।’

তিনি বলেন, ‘ঈদ উপলক্ষে যেসব মালামাল ব্যবসায়ীরা কিনেছেন, তার সব নষ্ট হয়ে গেছে।’