কতো আসনে ইভিএম, সিদ্ধান্ত এ মাসেই।

কতো আসনে ইভিএম, সিদ্ধান্ত এ মাসেই।

নিজস্ব প্রতিবেদন, বাঙলা কাগজ : নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে। তবে কতোটি আসনে ইভিএম ব্যবহার করা হবে, এখনো সে সিদ্ধান্ত হয় নি। ইসি তাঁর সক্ষমতা ও যৌক্তিকতা বিবেচনা করে এ মাসের মধ্যেই এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। যেসব আসনে ইভিএমে ভোট হবে, সেখানে ব্যাপকভাবে প্রচারণা চালানো হবে।

আজ রোববার (২১ আগস্ট) নির্বাচন ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মো. আলমগীর এসব কথা বলেন। 

ভোটে ইভিএমের ব্যবহার নিয়ে রাজনৈতিক অঙ্গনে বিতর্ক আছে। ক্ষমতাসীনদের প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বিএনপি ইভিএমকে কারচুপির যন্ত্র বলে অভিযোগ করে আসছে। অন্যদিকে আওয়ামী লীগ ৩ শ আসনেই ইভিএমে ভোট চায়।

রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির সংলাপে ২২টি দল ইভিএম নিয়ে মতামত তুলে ধরেছিলো। এর মধ্যে সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টিসহ ১৪টি দল এই যন্ত্রের ব্যবহার নিয়ে সংশয় সন্দেহ প্রকাশ করেছে। এর মধ্যে বেশ কয়েকটি দল সরাসরি ইভিএমের বিরোধিতা করেছে। অন্যদিকে আওয়ামী লীগসহ চারটি দল ইভিএমে ভোট চেয়েছে। আর কয়েকটি দল শর্তসাপেক্ষে ইভিএমের পক্ষে বলেছে। আর বিএনপিসহ ৯টি দল ইসির সংলাপ বর্জন করে। তাঁরাও ইভিএমের বিপক্ষে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, ‘ইভিএম ব্যবহার হবে। কিন্তু কতো আসনে হবে, সেই বিষয়ে আমরা এখনো সিদ্ধান্ত নিতে পরি নি। এটা নিয়ে আমরা মতবিনিময় করছি। আলোচনা করছি। আমাদের সক্ষমতা কী আছে, কতো ইভিএম আছে, আমাদের প্রশিক্ষিত জনবল কতো আছে, সাপোর্টিং জনবল কতো আছে, এগুলো দেখছি, এগুলো দিয়ে কতো আসনে ভোট করা যাবে। আর যদি বেশি করতে চাই, আরও কতো (ইভিএম) লাগবে, তাতে কতো টাকা লাগবে, এজন্য নতুন প্রজেক্ট নিতে হবে কি-না, সেই সময় আমাদের আছে কি-না? প্রকিউরমেন্ট করতে, প্রশিক্ষণ দিতে, এসব নিয়ে আলোচনা চলছে।’