কোটচাঁদপুরে এসএসসিতে কানিজ ফাতিমার সফলতা

কোটচাঁদপুরে এসএসসিতে কানিজ ফাতিমার সফলতা

নিজস্ব প্রতিবেদক, বাঙলার কাগজ ও ডন; রাম জোয়ার্দার, কোটচাঁদপুর (ঝিনাইদহ) : ঝিনাইদহের কোটচাঁদপুরে এসএসসিতে উপজেলার প্রথম হয়েছেন কানিজ ফাতিমা। তিনি কোটচাঁদপুর বালিকা বিদ্যালয়ের ছাত্রী। ফাতিমা পড়ালেখা করে ডাক্তার হতে চান। সমাজের হতদরিদ্র মানুষের পাশে থেকে কাজ করার আশা প্রকাশ করেছেন তিনি।

জানা গেছে, এ বছর কোটচাঁদপুর উপজেলার ৩১টি প্রতিষ্ঠান থেকে ৩ হাজার ৮৫ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। এরমধ্যে ১ হাজার ৮৫৯ জন উত্তীর্ণ হয়েছেন। জিপিএ-৫ পেয়েছেন ১৯২ জন। কানিজ ফাতিমা তাঁদেরই একজন। তিনি ১১০৭ নম্বর পেয়ে কোটচাঁদপুর উপজেলায় প্রথম স্থান অর্জন করেছেন।

কানিজ ফাতিমার পড়ালেখার হাতেখড়ি কোটচাঁদপুরের ড্যাফোডিল প্রি ক্যাডেট স্কুলে। তিনি ৫ম ও ৮ম শ্রেণিতে ট্যালেন্টপুলে বৃত্তিলাভ করেছেন। 

কানিজ উপজেলার হরিণদীয়া গ্রামের রফিকুল মোল্যার মেয়ে। তাঁর মা কল্পনা খাতুন।

কানিজ ফাতিমা বাঙলার কাগজ ও ডনকে বলেন, আমি পড়ালেখা করে ডাক্তার হতে চাই। কাজ করতে চাই হতদরিদ্র মানুষের পাশে থেকে। এমন ফলাফলের পেছনে কার বেশি অবদান রয়েছে, এমন প্রশ্নে কানিজ ফাতিমা বলেন, প্রথম দাবিদার আমার মা-বাবা। এরপর বিদ্যালয়ের শিক্ষকগণ।

‘এমন ভালো ফলাফলে শ্রম কতোটুকু ছিলো, আর ভালো ফলাফল যদি কেউ করতে চান, তাঁদের জন্য কি পরামর্শ রয়েছ’, এমন প্রশ্নে কানিজ বলেন, আমি মূলত দিনের বেলা পড়তে পারতাম না। দিনটা কাটতো প্রাইভেট আর বিদ্যালয়ে। পড়াটা হতো রাত ৭টা থেকে ১২টা পর্যন্ত। আর ভোর ৫ থেকে সকাল ৭টা। মোট ৭ থেকে ৮ ঘণ্টা পড়তাম আমি।

কানিজ ফাতিমা আরও বলেন, পড়ালেখায় যাঁরা ভালো ফলাফল করতে চান, তাঁরা দিনে নিয়ম করে ৭/৮ ঘণ্টা অধ্যাবসায় করলেই কাঙ্ক্ষিত ফল সম্ভব হবে বলেই আমি মনে করি।