ওয়ানডেতে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরির নতুন রেকর্ড ভারতের

ওয়ানডেতে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরির নতুন রেকর্ড ভারতের

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : আগের ৮ ম্যাচ জিতেই পয়েন্ট তালিকার ১ নম্বর দল হিসেবে সেমিফাইনালে উঠাটা অনেক আগেই নিশ্চিত করে রেখেছে ভারত। রোববার (১২ নভেম্বর) নেদারল্যান্ডসের বিপক্ষে গ্রুপপর্বের ম্যাচটা তাই ভারতের জন্য তেমন গুরুত্বপূর্ণ ছিলো না। তবে একটানা জয়ের আকাঙ্ক্ষায় এই গুরুত্বহীন ম্যাচেই এমন একটা কীর্তি গড়লো রোহিত শর্মার দল, যে কীর্তি ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে আর কখনোই ঘটে নি। মানে নেদারল্যান্ডসের বিপক্ষে গুরুত্বহীন শেষ ম্যাচে রোহিত শর্মারা গড়লেন অনন্য এক বিশ্ব রেকর্ড।

রেকর্ডটা কী? ইনিংসে দুইটি সেঞ্চুরি ও তিনটি হাফসেঞ্চুরি করার রেকর্ড। রোববার বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং করে ৪ উইকেটে ৪১০ রানের বিশাল পুঁজি গড়ে ভারত। যা এবারের বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড। এখনো পর্যন্ত এবারের বিশ্বকাপে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ডটি দক্ষিণ আফ্রিকার দখলে। দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচেই ৫ উইকেটে ৪২৮ রান করেছিলো দক্ষিণ আফ্রিকা। সেই ম্যাচে দক্ষিণ আফ্রিকার হয়ে তিনজন সেঞ্চুরি করে জন্ম দিয়েছিলেন এক গাদা রেকর্ডের।

রোববার রোহিত শর্মারা ততোটা রেকর্ড গড়তে পারেন নি। তবে নতুন একটা কীর্তি অবশ্যই গড়েছেন। দলকে ৪১০ রানে নিয়ে যেতে ভারতের হয়ে সেঞ্চুরি করেছেন দুজন— শ্রেয়াস আইয়ার (৯৪ বলে অপরাজিত ১২৮ রান) ও উইকেটকিপার ব্যাটসম্যান লোকেশ রাহুল (৬৪ বলে ১০২ রান)। সঙ্গে হাফসেঞ্চুরি করেছেন ৩ জন— অধিনায়ক রোহিত শর্মা (৫৪ বলে ৬১), শুবমন গিল (৩২ বলে ৫১) এবং বিরাট কোহলি (৫৬ বলে ৫১)। ওয়ানডেতে এক ইনিংসে তিনটি সেঞ্চুরির নজির একাধিক থাকলেও দুটি সেঞ্চুরি ও তিনটি হাফসেঞ্চুরির নজির আগে ছিলো না।