এবার ইউক্রেন সফরে যাচ্ছেন মোদি

এবার ইউক্রেন সফরে যাচ্ছেন মোদি

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আমন্ত্রণে শুক্রবার (২৩ আগস্ট) কিয়েভ সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয় থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

প্রেসিডেন্টের কার্যালয় থেকে বলা হয়েছে, রাশিয়ার পুরো মাত্রার অভিযান শুরুর পর এই প্রথমবার ভারতীয় প্রধানমন্ত্রী ইউক্রেন সফর করবেন। ইউক্রেনের পাশাপাশি মোদি পোল্যান্ডেও যাবেন।

কয়েক সপ্তাহ আগেই মোদি রাশিয়া গিয়ে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠক করেছেন। সেই সময় রাশিয়ার প্রেসিডেন্টকে মোদির জড়িয়ে ধরার ছবি নিয়ে বিরূপ মন্তব্য করেছিলো ইউক্রেন। 

ডয়েচে ভেলের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের সঙ্গে রাশিয়ার সম্পর্ক খুবই ঘনিষ্ঠ। ইউক্রেন সংঘাত শুরু হওয়ার পর থেকে ভারত আনুষ্ঠানিকভাবে একবারের জন্যও রাশিয়ার নিন্দা করে নি। তাঁরা বারবার আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের কথা বলেছে।

তবে একটা বিষয় নিয়ে দিল্লি ও মস্কোর মধ্যে কিছুটা উত্তেজনা দেখা দিয়েছিলো। সেটা হলো, রাশিয়ার সামরিক বাহিনীতে সাহায্যকারীর চাকরি করতে যাওয়া ভারতীয়দের যুদ্ধক্ষেত্রে পাঠিয়ে দেওয়া নিয়ে। দিল্লির অনুরোধ ছিলো, মস্কো যেনো তাঁদের ভারতে পাঠিয়ে দেয়। 

খবরে বলা হয়েছে, মোদির এই সফর এমন একটা সময়ে হবে, যখন ইউক্রেন কুরস্কে রাশিয়ার সীমান্তে ঢুকে কিছুটা জায়গা দখল করে নিয়েছে।