আ. লীগের সম্মেলনের দিন ঢাকায় গণমিছিল করবে না বিএনপি

আ. লীগের সম্মেলনের দিন ঢাকায় গণমিছিল করবে না বিএনপি

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ ও ডন : আওয়ামী লীগের গণমিছিলের দিন ঢাকায় গণমিছিল কর্মসূচির তারিখ পিছিয়েছে বিএনপি। ২৪ ডিসেম্বরের পরিবর্তে ৩০ ডিসেম্বর ঢাকায় এই কর্মসূচি পালন করবে দলটি। তবে ঢাকার বাইরে ২৪ ডিসেম্বরই গণমিছিল করবে বিএনপি।

২৪ ডিসেম্বর আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। এর মধ্যে বিএনপি ওইদিনে গণমিছিলের কর্মসূচি ঘোষণা করার পর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কর্মসূচিটি পেছানোর জন্য বিএনপির নেতাদের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

তাতে সাড়া দিয়ে ঢাকায় বিএনপির গণমিছিলের তারিখ পেছানো হয়েছে বলে দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান জানিয়েছেন। শনিবার (১৭ ডিসেম্বর) দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ সিদ্ধান্ত জানান।

নজরুল ইসলাম খান বলেন, বিএনপি সংঘাত চায় না, শান্তিপূর্ণ উপায়ে গণতান্ত্রিক পন্থায় সঙ্কটের সমাধান চায়। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলটির জাতীয় সম্মেলনের জন্য বিএনপির গণমিছিলের কর্মসূচির তারিখ পরিবর্তনের প্রত্যাশা করেছেন। তারিখ পরিবর্তনের আহ্বান জানিয়েছেন। তাই তাঁরা এই সিদ্ধান্ত নিয়েছেন।

এই বিএনপি নেতা বলেন, ২৪ ডিসেম্বর তাঁরা ঢাকায় গণমিছিল করবেন না। তবে সারাদেশের জেলা ও মহানগরে সেদিন (২৪ ডিসেম্বর) গণমিছিলের কর্মসূচি হবে।

ঢাকায় ৩০ ডিসেম্বর গণমিছিলের কর্মসূচির নতুন তারিখ দেওয়ার কারণ ব্যাখ্যা করেন বিএনপি নেতা নজরুল ইসলাম খান। তিনি বলেন, ‘অনির্বাচিত সরকারের বিরুদ্ধে আমাদের যে আন্দোলন, যথাযথ নির্বাচনের দাবি আদায়ের যে লড়াই, সেজন্য জনগণকে ৩০ ডিসেম্বর স্মরণ করিয়ে দেওয়া গুরুত্বপূর্ণ। কারণ, ২০১৮ সালের এইদিনে বর্তমান সরকার দিনের ভোট রাতে করে ক্ষমতায় এসেছে।’

অন্যান্য বিরোধী রাজনৈতিক দল এই আন্দোলনে যুক্ত বলে উল্লেখ করেন নজরুল ইসলাম খান। তিনি বলেন, অনেকেই একইদিন কর্মসূচি ঘোষণা করেছে। এজন্য সেসব দলকে তাঁরা ধন্যবাদ দিচ্ছেন। তাঁরা আশা করছেন, যুগপৎ আন্দোলনের মাধ্যমে এই সরকারের পতন ঘটানো সম্ভব হবে।

২৪ ডিসেম্বর আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। এই সম্মেলন হবে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে। আওয়ামী লীগের সম্মেলন বিএনপিকে দাওয়াত দেওয়া হলে তাঁরা যাবে কি-না, সাংবাদিকদের এমন প্রশ্নে নজরুল ইসলাম খান বলেন, ‘রাজনীতিতে যদি বলে কোনও শব্দ নেই। দাওয়াত পেলে, এ বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।’

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সাংগঠনিক সম্পাদক সৈয়দ ইমরান সালেহ প্রিন্স প্রমুখ।