আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথমদিনে তাইজুল একাই পেলেন ৫ উইকেট

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথমদিনে তাইজুল একাই পেলেন ৫ উইকেট

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ ও ডন : ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জেতার পর মঙ্গলবার (৪ এপ্রিল) আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট খেলতে নেমেছে বাংলাদেশ। মিরপুরে প্রথম দিনের তৃতীয় ও শেষ সেশনে আইরিশদের ২১৪ রানে অলআউট করে স্বাগতিকরা। বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম একাই ৫ উইকেট নেন। ব্যাটিংয়ে নেমে খুব একটা সুবিধা করতে পারেনি বাংলাদেশও। ইনিংসের প্রথম ওভারে ফিরেছেন শান্ত, দিনের শেষ বলে উইকেট বিলিয়ে এসেছেন তামিম ইকবালও। তাতে ২ উইকেটে ৩৪ রান নিয়ে দিন শেষ করা স্বাগতিকরা আয়ারল্যান্ডের চেয়ে পিছিয়ে আছে ১৮০ রানে।

শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নামে আয়ারল্যান্ড। আগ্রাসী ক্রিকেটে বার্তা দেয়া বাংলাদেশ একাদশে ৬ বোলার। তার ফল মেলে দিনের শুরুতে। বাংলাদেশি বোলাররা ১০ ওভারের মধ্যে ফেরান প্রতিপক্ষের দুই ওপেনার মারে কামিন্স (৫) ও জেমস ম্যাককলামকে (১৫)।

শরিফুল ইসলাম ও এবাদত হোসেনের পর আঘাতের পর দৃশ্যপটে দুই স্পিনার তাইজুল ও মেহেদী হাসান মিরাজ। অধিনায়ক বলবার্নিকে ১৬ রানে ফেরান তাইজুল। ৬৫ রানে ৩ উইকেট হারিয়ে মধ্যাহ্নভোজে যায় আয়ারল্যান্ড। সেখান থেকে ফিরে জুটি গড়েন হ্যারি টেক্টর ও কার্টিস ক্যাম্ফার। চতুর্থ উইকেটে দুজন যোগ করেন ৭৪ রান। ফিফটি করা টেক্টর মিরাজের বলে এলবিডব্লুউ হলে ভাঙে এই জুটি।

স্পিনারদের ঘূর্ণিতে দ্বিতীয় সেশনে আরও ৩ উইকেট হারায় আয়ারল্যান্ড। ১ রান করা পিটার মুর ও ৩৪ করা ক্যাম্ফারকে তুলে নেন তাইজুল। ৬ উইকেটে ১৪৫ রানে চা বিরতিয়ে যায় আইরিশরা। তখনো বল হাতে নেননি অধিনায়ক সাকিব আল হাসান। বিরতি থেকে ফিরে ৬৬তম ওভারে প্রথম হাত ঘোরান সাকিব। ৩ ওভার করে উইকেট পান নি তিনি।

শেষ সেশনে বাকি ৪ উইকেটের দুটি নেন তাইজুল। এতে টেস্ট ক্যারিয়ারে ১১তম বারারের মতো ৫ উইকেট নেন তিনি। মিরাজের ২ ও ইবাদতের ২ উইকেটে ২১৪ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড। দিনের শেষ বলটাই বিপদে ফেলে দিল বাংলাদেশকে। অ্যান্ডি ম্যাকব্রাইনের হাঁটুর ওপরের টার্ন করা ডেলিভারি তামিম ইকবালের ব্যাট ছুঁয়ে স্লিপে মার্ক অ্যাডায়ারের হাতে ধরা পড়ে। উল্লাসে রীতিমতো লাফিয়ে ওঠেন আইরিশ ক্রিকেটাররা। নাজমুল হোসেন শান্তর পর দিনের শেষ বলে গুরুত্বপূর্ণ উইকেটটি শিকার করে বুনো উল্লাস করতেই পারেন সফরকারীরা।

আয়ারল্যান্ডের চেয়ে ১৮০ রানে পিছিয়ে থেকে বুধবার (৫ এপ্রিল) দ্বিতীয় দিন ব্যাটিংয়ে নামবে বাংলাদেশ। দিন শেষে মুমিনুল হক ২৩ বলে ১২ রানে অপরাজিত আছেন। এর আগে ফিল্ডিংয়ের সময় কনুইয়ে চোট পাওয়া তামিমকে নিয়ে সংশয়ের গুঞ্জন উঠলেও ওপেনিংয়ে ব্যাটিংয়ে নেমে সেটি অবশ্য উড়িয়ে দেন তিনি।

বাংলাদেশের ব্যাটিংয়ের শুরুটাও ভালো হয় নি। প্রথম ওভারেই মার্ক অ্যাডায়ার দারুণ এক ডেলিভারিতে ড্রেসিংরুমে ফেরান শান্তকে। অ্যাডায়ারের একটি বল ব্যাটের কানায় লেগে (ইনসাইড এজ) স্টাম্পে লাগে, তাতে টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ‘গোল্ডেন ডাকে’ আউট হয়ে ফেরেন শান্ত। এরপর ৩৬ বলে ২১ রান করে ফেরেন তামিম।