আজও ‘খুবই অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস

আজও ‘খুবই অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ ও ডন : চলতি মাসের শুরু থেকে টানা কয়েকদিন বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকা শীর্ষে থাকার পর বাতাসের মানের কিছুটা উন্নতি হয়েছে। দূষিত শহরের তালিকায় রাজধানী ঢাকা আজ মঙ্গলবার (৭ মার্চ) চতুর্থ অবস্থানে রয়েছে।

সকাল ১০টার দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৯১ রেকর্ড করা হয়েছে। এর অর্থ হলো জনবহুল এ শহরে রাজধানী ঢাকার বাতাসের মান আজও ‘খুবই অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে।

সুইজারল্যান্ডের বায়ুদূষণ পর্যবেক্ষক সংস্থা একিউএয়ারের তথ্য বলছে, জানুয়ারি মাসে একদিনের জন্যও অস্বাস্থ্যকর অবস্থা থেকে নামেনি ঢাকার বায়ু। বরং বেশ কয়েকদিনই ঢাকার বায়ুমান ছিল চরম অস্বাস্থ্যকর পর্যায়ে। এর ধারাবাহিকতা চলছে ফেব্রুয়ারিতেও।

একিউএয়ারের তথ্য বলছে, ২১৪ একিউআই স্কোর নিয়ে শীর্ষে অবস্থান করছে পাকিস্তানের করাচি, ২১৪ স্কোর নিয়ে দ্বিতীয় চীনের রাজধানী বেইজিং। ২০৫ স্কোর নিয়ে তৃতীয় পাকিস্তানের লাহোর এবং পঞ্চম স্থানে থাকা ভারতের রাজধানী দিল্লির স্কোর ১৮৭।

দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হলো-ইট ভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।