আইএমএফের কাছে বেলআউট চাওয়া হয় নি : প্রধানমন্ত্রীর মুখ্যসচিব।

আইএমএফের কাছে বেলআউট চাওয়া হয় নি : প্রধানমন্ত্রীর মুখ্যসচিব।

নিজস্ব প্রতিবেদন, বাঙলা কাগজ : সরকারের পক্ষ থেকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে ‘বেলআউট’-এর কোনও প্রস্তাব দেওয়া হয় নি বলেই জানিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস।

তিনি বলেছেন, বেলআউট চাওয়ার মতো কোনও পরিস্থিতি বাংলাদেশে তৈরি হয় নি। ব্যালেন্স অব পেমেন্ট ও বাজেট সহায়তা হিসেবে সংস্থাটির কাছে সহজ শর্তের ঋণ চাওয়া হয়েছে।

বুধবার (২৭ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিজ অফিস কক্ষে ড. আহমদ কায়কাউস এসব কথা বলেন।

প্রধানমন্ত্রীর মুখ্যসচিব বলেন, বেলআউট, এই শব্দ নিয়ে আমার চরম আপত্তি। বেলআউট চাওয়া হয়েছে, এমন খবর কোনও কোনও গণমাধ্যম পরিবেশন করছে। বিষয়টি অত্যন্ত অনভিপ্রেত এবং আত্মসম্মানে লেগেছে।

তিনি বলেন, বৈশ্বিক পরিস্থিতির কারণে ভবিষ্যতে যদি ব্যালেন্স অব পেমেন্টের ঘাটতি বাড়ে, সেজন্যই মূলত অর্থ মন্ত্রণালয় আলোচনা সাপেক্ষে সহায়তা চেয়েছে। এটি সহজ শর্তের ঋণ। বাংলাদেশের ইতিহাসে বহুবার এ ধরনের ঋণ সহায়তা আইএমএফের কাছ থেকে নেওয়া হয়েছে।

ড. আহমদ কায়কাউস আরও বলেন, করোনাকালে বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক, জাইকা ও আইএমএফ সবার কাছ থেকে বাজেট সহায়তা নেওয়া হয়েছে। তখন কেউ সমালোচনা করে নি। 

তিনি বলেন, আমাদের ঋণ পরিশোধের সক্ষমতা বাড়ায় এখন প্রকল্পনির্ভর ঋণের পরিবর্তে বাজেট সহায়তা ঋণ পাচ্ছি। এর মানে হচ্ছে, আমাদের পছন্দ মোতাবেক এই টাকা ব্যয় করতে পারবো। এটি আমাদের জন্য ভালো।

ভারতের আদানি গ্রুপের বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে যাওয়ার আগেই ভাড়া দিতে হবে বলে কেউ কেউ খবর প্রকাশ করছে উল্লেখ করে তিনি বলেন, এটি সঠিক নয়। উৎপাদনে যাওয়ার আগে কোনও ভাড়া দেওয়া লাগবে না। প্রতিটি বিদ্যুৎকেন্দ্র যতোক্ষণ পর্যন্ত উৎপাদনে আসবে না, ততোক্ষণ পর্যন্ত আমরা কোনও ভাড়া দেবো না।