অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় সিরিজ জয় ভারতের

অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় সিরিজ জয় ভারতের

নিজস্ব প্রতিবেদন, বাঙলার কাগজ : অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় ব্যবধানে সিরিজ জয় করে নিলো ভারত। যেখানে ৫ ম্যাচ সিরিজে স্বাগতিকরা চ্যাম্পিয়ন হয়েছে ৪-১ ব্যবধানে। শেষ ম্যাচে রোমাঞ্চ-উত্তেজনার নানা ধাপ পেরিয়ে এর ভাগ্য গড়ায় শেষ ওভারে। আর্শদিপ সিংয়ের দারুণ বোলিংয়ের কারণে ম্যাথু ওয়েড পারেন নি অস্ট্রেলিয়াকে শেষের বৈতরণী পার করাতে। ফলে ম্যাচের সঙ্গে সিরিজ ভালোভাবেই ভারতের।

বেঙ্গালুরুতে রোববার (৩ ডিসেম্বর) পঞ্চম টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের জয় ৬ রানে। নিয়মিত ক্রিকেটারদের অনেককে ছাড়াই খেলেছিলো ভারত। তবুও জয় পেয়েছে দেশটি।

শ্রেয়াস আইয়ারের ফিফটিতে ভারত এদিন করে ১৬০ রান। বেন ম্যাকডারমটের ঝড়ো ফিফটির পর অস্ট্রেলিয়া থামে ১৫৪ রানে।

শেষ ওভারে অস্ট্রেলিয়ার দরকার ছিলো ১০ রান। নিজের প্রথম ৩ ওভারে ৩৭ রান দেওয়া পেসার আর্শদিপের হাতে বল তুলে দেন ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক সূর্যকুমার ইয়াদাভ। এবার নিয়ন্ত্রিত বোলিংয়ে স্রেফ ৩ রান দিয়ে ওয়েডের উইকেট নেন আর্শদিপ। ওভারের চারটি ডেলিভারি তিনি করেন ইয়র্কার।

অলরাউন্ড নৈপুণ্যে ম্যাচের সেরা বাঁহাতি স্পিনার অক্ষর প্যাটেল। ব্যাটিংয়ে তিনি ২১ বলে ৩১ রানের ঝড়ো ইনিংসের পর হাত ঘুরিয়ে ৪ ওভারে মাত্র ১৪ রান দিয়ে নেন একটি উইকেট। দারুণ বোলিং করেন রাভি বিষ্ণই ও মুকেশ কুমারও। তরুণ লেগ স্পিনার বিষ্ণই ২৯ রানে নেন ২ উইকেট। ৩২ রানে ৩ শিকার ধরেন পেসার মুকেশ।

এম চিন্নাস্বামী স্টেডিয়ামের মন্থর উইকেটে টস হেরে ব্যাটিংয়ে নামে ভারত। অ্যারন হার্ডিকে ৮৭ মিটার ছক্কার পর জেসন বেহরেনডর্ফকে পরপর ছক্কা ও চারে ঝড়ের ইঙ্গিত দেন ইয়াশাসবি জয়সওয়াল। তবে পরের বলেই আউট হয়ে যান তিনি ১৫ বলে ২১ রান করে। আরেক ওপেনার রুতুরাজ গায়কোয়াড়ও টিকতে পারেন নি। সূর্যকুমার ও রিংকু সিং দ্রুত বিদায় নিলে দশম ওভারে ভারতের স্কোর হয়ে যায় ৪ উইকেট হারিয়ে ৫৫ রান। সেখান থেকে তাঁরা দেড়শ পার করতে পারে মূলত শ্রেয়াস, জিতেশ শার্মা ও অক্ষরের সৌজন্যে। শ্রেয়াস শেষ ওভারে থামেন ৩৭ বলে ৫ চার ও ২ ছক্কায় সর্বোচ্চ ৫৩ রান করে। জিতেশ ১৬ বলে করেন ২৪ রান।

ভারত শেষ ৪ ওভারে তোলে ৪৫ রান, শেষ ২ ওভারে ২৬।

লক্ষ্য তাড়ায় শুরুতেই জশ ফিলিপকে হারায় অস্ট্রেলিয়া। আগ্রাসী শুরু করা ট্রাভিস হেডকে (১৮ বলে ২৮) থামান বিষ্ণই। এই স্পিনার পরের ওভারে বিদায় করে দেন হার্ডিকেও। ৫৫ রানে ৩ উইকেট হারানোর পর ৪৭ রানের জুটিতে অস্ট্রেলিয়াকে এগিয়ে নেন ম্যাকডারমট ও টিম ডেভিড। কিন্তু দুজনেই বিদায় নেন পরপর দুই ওভারে। ম্যাকডারমট ৩৬ বলে ৫ ছক্কায় করেন ৫৪ রান। শেষ ৩ ওভারে অস্ট্রেলিয়ার দরকার ছিলো ৩২ রান। অষ্টাদশ ওভারে আভেশ খানকে টানা তিনটি চার মেরে সফরকারীদের আশা বাঁচিয়ে রাখেন অধিনায়ক ওয়েড। এই ওভারে আসে ১৫ রান। তবে পরের ওভারে মুকেশ কুমার দেন কেবল ৭ রান। শেষ ওভারে আর্শদিপের প্রথম দুই বলে কোনও রান নিতে পারেন নি ওয়েড। তৃতীয় বলে লং অনে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। পরের বলে আসে ১ রান। শেষ ২ বলে দরকার ছিলো ৯ রান। পঞ্চম বল বোলার সোজা খেলেন ন্যাথান এলিস। বল আর্শদিপের হাত ছুঁয়ে লাগে আম্পায়ারের গায়ে, তখন ১ রানের বেশি হয় নি। শেষ বলেও আসে ১ রানই।

সংক্ষিপ্ত স্কোর :

ভারত : ২০ ওভারে ১৬০/৮ (জয়সওয়াল ২১, রুতুরাজ ১০, শ্রেয়াস ৫৩, সূর্যকুমার ৫, রিংকু ৬, জিতেশ ২৪, অক্ষর ৩১, বিষ্ণই ২, আর্শদিপ ২*; হার্ডি ৪-০-২১-১, বেহরেনডর্ফ ৪-০-৩৮-২, ডোয়ার্শিস ৪-০-৩০-২, এলিস ৪-০-৪২-১, স্যাঙ্ঘা ৪-০-২৬-১)।

অস্ট্রেলিয়া : ২০ ওভারে ১৫৪/৮ (হেড ২৮, ফিলিপ ৪, ম্যাকডারমট ৫৪, হার্ডি ৬, ডেভিড ১৭, শর্ট ১৬, ওয়েড ২২, ডোয়ার্শিস ০, এলিস ৪*, বেহরেনডর্ফ ২*; আর্শদিপ ৪-০-৪০-২, আভেশ ৪-০-৩৯-০, মুকেশ ৪-০-৩২-৩, বিষ্ণই ৪-০-২৯-২, অক্ষর ৪-০-১৪-১)।

ফল : ভারত ৬ রানে জয়ী।
সিরিজ : ৫ ম্যাচের সিরিজ ভারত ৪-১ ব্যবধানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : অক্ষর প্যাটেল।
ম্যান অব দ্য সিরিজ : রাভি বিষ্ণই।